Welcome you to my blog. Please feel free to leave your comment. Thank you for visiting.

Friday 7 November 2014

পেটে আমার ভুক লাগিছে


সৈয়দ রুম্মান 

পেটে আমার ভুক লাগিছে: সৈয়দ রুম্মান 

এ হালার পো ভাত দিবি দে 
পেটে আমার ভুক লাগিছে 
মুই কি তর শত্রু লাগি 
নাকি আইছি অচিন দেশ তন 
কেন আমারে দেহাস স্বপন 
কেন আমারে টিপ্পনি দেস-
ভুলুম না আর মুখের কথায় 
তর কাছে মুই ভাতটাই চাই 
পারলে দিবি না পারলে নাই 
বইসা কইসা খা মুড়ি তুই

এ হালার পো ভাত দে তুই 
পেটে আমার ভুক লাগিছে 
চুদুর বুদুর হুনুম না আর 
তুই হালার পো বউত সিয়ানা 
কিসের উপরে ভরসা করি 
যুদ্ধ দিলাম মুক্তি নিলাম 
আমি অহন ভাতের লাগি 
পথে ঘাটে টিহা মাগি 
তুই আমারে দিলি কি কও 
কথা তো কস বড় বড় 
আসলে তুই চুকুমবুদাই 
কোনো কথার ঠিকানা নাই 
হের লাইগা তর রাজনীতিরে 
আমি অহন গুষ্টি কিলাই। 

চাইরটা দশক পার করিছি,
আর দেখলাম তগো খেলা
মুইর গোয়াল করলি উজার
লাত্থি গুতা পেটের ভিতর,
কাইরা নিলি আসমানে চান্দ,
মুইর ঘামে মিল ফেক্টরি
দালান বানাই ভইরা দিলি।
তুই যতই যাস ভুইলা
মনে রাহিস হাত তুইলা
একটা কথাই বার বার কই
আর কিছ্ছু না ভাত দে তুই!

স্বাধীনতার কী কথা কস 
মাইয়া পোলা আমার গেল 
গতর খানাও কাইরা নিল 
নর পিচাশ হায়নার দল, 
জাতসম্মান ঘরও দিলাম 
বাকি সবও দেশান্তরী 
কি দিসস কও আমারে তুই 
মিছামিছি আশা দিয়া 
মুইর বেবাক সুখরে নিয়া 
নিজের আখের গোছাই নিলি
মুইরে ফালাই কোন দরিয়ায়।
খালি দেহি ভুক লাগেরে 
মুইরে দেনা এক নলা ভাত
পেটে আমার ভুক লাগিছে!


No comments:

Post a Comment

Comment