Welcome you to my blog. Please feel free to leave your comment. Thank you for visiting.

Wednesday 8 October 2014

কবিতা ও আবৃত্তির আত্মীয়তা


সৈ য় দ  রু ম্মা ন


বর্ণমালার অসম্ভব সুন্দর বিন্যাসই কবিতা। তাকে পড়ি চোখ দিয়ে। একটু এগুলেই মনে হয় আরেকটু পথ যেতে হবে।  ছন্দের বৃত্ত থাকা আর না থাকার  মাঝে কান হয়ে উঠতে থাকে সচল।  শব্দের নিপুণ গাঁথুনি, ছন্দ, রস, উপমা, উৎপ্রেক্ষা ও দৃশ্যকল্পে জেগে ওঠে মন।  সে অনুভব করে ছুটে যাওয়ার এক তাড়না। চোখ, কান, ও মনের মাঝে এক বহুমুখী সেতু তৈরি হয়।  সে সেতুতে তখন  সহযাত্রী হয়ে ওঠে হয় চেতনা । আর তখন তারা আহ্বান করে ঠোঁটকে। ঠোঁটের সাথে কন্ঠ ও আবেগ। তখন সমস্ত সত্তা জুড়ে এক তোলপাড় শুরু হয়। সে ক্রমাগত গাঢ় হয়ে  ছড়িয়ে যেতে থাকে। সৃষ্টি করে আরেক দৃশ্যকল্প। সেখানে কণ্ঠস্বরের যথাযথ প্রয়োগ ও নিয়ন্ত্রণের মাধ্যমে হৃদয়ের প্রতিটি অনুভূতি বদলাতে থাকে। প্রমিত উচ্চারণে গতি, বিরাম ও ছন্দের সমন্বিত ব্যঞ্জনায় তারা কবিতাকে দেয় নতুন প্রাণ।  আর এই  শৈল্পিক প্রক্রিয়াকেই  নাম দেই আবৃত্তি ।


কবিতা ও আবৃত্তির আত্মীয়তা: সৈয়দ রুম্মান 


কবিতা ও আবৃত্তির প্রকরণগত সম্পর্ম্ক অবিচ্ছেদ্য। যে প্রকরণের মাধ্যমে শব্দ ও বর্ণের বিন্ন্যাসে কবিতা হয়ে ওঠে আবৃত্তির মূলেও তাকে দেখা যায় । কবি তার কবিতায় যে  নির্বাক চিত্রকে ধারণ করেন একজন আবৃত্তি শিল্পী তার কন্ঠের নৈপুণ্য  দিয়ে তাকে দেন নতুন এক প্রাণ, করে তোলেন জীবন্ত। উপস্থিত শ্রোতার চোখে ও মনে তখন ভেসে ওঠে কবিতার রূপায়িত দৃশ্য। আবৃত্তির মৌলিক উপাদানগুলোকে ধারণ করে কন্ঠের জাদুতে আবৃত্তিশিল্পী তখন নিজেই হয়ে ওঠেন আরেক স্বতন্ত্র শিল্পের স্রষ্টা। অনুভূতি ও দৃশ্য  তৈরিতে অভিনয় যেখানে অঙ্গ-প্রত্যঙ্গের ব্যবহারের উপর অনেকটাই নির্ভর করে সেখানে আবৃত্তি পুরোটাই বাচনিক। তাইতো পুরনো মিথ ও পথকে পরিক্রম করে আবৃত্তি এখন একটি স্বতন্ত্র বাচনিক শিল্প। তার আছে নিজস্ব ব্যাকরণ ও পাঠপ্রক্রিয়া।  ভাষার প্রমিত উচ্চারণের চর্চায় স্বতন্ত্র শিল্প হিশেবে আবৃত্তি এখন লাভ করেছে প্রাতিষ্ঠানিক রূপ। বিষয়বস্তুর দিক দিয়ে আবৃত্তি এখন শুধু কবিতায় সীমাবদ্ধ নয়, ছড়িয়ে  পড়েছে  গল্প, গল্পাংশ, সাহিত্য মান সমৃদ্ধ চিঠি, প্রবন্ধ ও নাট্যাংশেও।

তবে কবিতা আবৃত্তিকালে, আবৃত্তির বিশেষ কিছু উপাদানের উপর একজন আবৃত্তিকারের দক্ষতাই আবৃত্তিকে করে তোলে শৈল্পিক। আবৃত্তির রীতি-নীতি রক্ষা করে একটি নান্দনিক কবিতা পাঠও হয়ে উঠতে পারে আবৃত্তি। আবৃত্তিতে প্রমিত উচ্চারণ, ছন্দ, পাঠের গতি, স্বচ্ছতা, স্বর প্রক্ষেপণ, গড় গতি, বিরতি/ যতি , ভাব, অনুভূতি, আবেগ, অনুরণন, স্বর বৈচিত্র্য ও স্বর বর্ণভেদের সমন্বয়ই সৃষ্টি করে কবিতার সাথে আবৃত্তির এক অবিচ্ছেদ্য আত্মীয়তা। আর এই  কবিতা ও  আবৃত্তির আত্মীয়তায় কোনো কোনো কবিতা বেজে ওঠে মুখে মুখে, হয়ে ওঠে কালজয়ী।


সৈয়দ রুম্মানঃ কবি, আবৃত্তিশিল্পী ও টিভি উপস্থাপক। 

No comments:

Post a Comment

Comment